Header Ads

WhatsApp Messenger ব্যবহারের নতুন শর্তাবলী, না মানলে ডিলিট করতে হবে অ্যাকাউন্ট !

 WhatsApp Messenger ব্যবহারের নতুন শর্তাবলী, না মানলে ডিলিট করতে হবে অ্যাকাউন্ট !

হোয়াটসঅ্যাপের তরফে এই বিবৃতিতে দাবি করা হয়েছে যে, ‘এগ্রি’ বাটনে ক্লিক করার অর্থ ব্যবহারকারীরা এই শর্তাবলী মেনে নিচ্ছেন।



#কলকাতা: বিশ্বের যে প্রান্তেই থাকুক প্রিয়জন, নিমেষে তাঁর কাছে পৌঁছনো সহজ করে দিয়েছে WhatsApp Messenger অ্যাপ। চ্যাট থেকে ভয়েস কল, গ্রুপ কল থেকে ভিডিও কল, সবই আজ হাতের মুঠোয় এই ফ্রি অ্যাপের মাধ্যমে। এবার এই মেসেজিং প্ল্যাটফর্মের পরিষেবার ক্ষেত্রে যোগ করা হচ্ছে কিছু নতুন শর্ত।


হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের পরিষেবা সম্পর্কিত বদল অথবা ফিচারের যে কোনও আপডেট জানানো হয়  WABetaInfo নামের একটি twitter Account-টে । এই Account-টের তথ্য অনুযায়ী, নতুন শর্তাবলী কার্যকর হবে আগামী বছর, অর্থাৎ ২০২১-এর ৮ ফেব্রুয়ারি থেকে।


 WABetaInfo পেজে তাদের টার্মস অ্যান্ড পলিসি আপডেটের স্ক্রিনশট দেওয়া হয়েছে। WhatsApp-র তরফে দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বের সব থেকে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ বদল আনছে user data prossesing-এর ক্ষেত্রে। বিশেষত দুটি বিষয়ের উপর তারা নজর দিচ্ছে।


 এক, কী ভাবে এই অ্যাপ আপনার ডেটা প্রসেস করবে। দুই, কী ভাবে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি ফেসবুক পরিচালিত এই পরিষেবা ব্যবহার করে জরুরি WhatsApp চ্যাট ম্যানেজ করবে।



WhatsApp-এর তরফে এই বিবৃতিতে দাবি করা হয়েছে যে, ‘agree’ বাটনে ক্লিক করার অর্থ ব্যবহারকারীরা এই শর্তাবলী মেনে নিচ্ছেন। এক্ষেত্রে তাঁরা হোয়াটসঅ্যাপের ব্যবহার চালু রাখতে পারবেন। অন্যদিকে, ‘agree’ না করলে, WhatsApp সেটিংস-এ গিয়ে তাঁরা অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন।


এই নিয়ম কী আদৌ লাগু হবে আগামী বছর ফেব্রুয়ারি মাস থেকে? এ-প্রশ্নের উত্তরে বলা যেতে পারে, WhatsApp সাধারণত কোনও পরিকল্পনা নিয়ে মন্তব্য করে না। 


এছাড়াও, ব্রিটেনের একটি ওয়েবসাইট ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’-এর কাছে সংস্থার তরফে নিশ্চিত করা হয়েছে যে অ্যাপটি এরপর ব্যবহার করতে চাইলে ইউজারদের এই শর্ত মেনে নিতে হবে। ‘দ্য ইন্ডিপেন্ডেন্ট’ জানাচ্ছে, “সংস্থার একজন মুখপাত্রের বক্তব্য অনুযায়ী অ্যাপ ব্যবহারে এই বদল এলে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য অ্যাপটির ব্যবহার আরও সুবিধেজনক হবে।”


গত অক্টোবর মাসেই একটি ব্লগ পোস্টে এই নিয়ম-সংক্রান্ত বদলের স্পষ্ট ইঙ্গিত দেওয়া হয়েছিল। WhatsApp বিজনেস অ্যাকান্টের একটি ব্লগ পোস্টে কোম্পানির তরফে বলা হয়েছিল, “আমরা আশাবাদী যে WhatsApp-র নতুন নিয়মাবলী ব্যবসায়িক প্রতিষ্ঠান অথবা যে কোনও সাধারণ ইউজারের চাহিদা পূরণ করবে।”

No comments

Powered by Blogger.